,

বাদ পড়লেন ২৮ মন্ত্রী-প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী

ডেস্ক রিপোর্টঃ টানা চতুর্থবারের মতো সরকার গঠনে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল এনেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনেক নতুন মুখের পাশাপাশি প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থেকে কয়েকজনকে করা হচ্ছে পূর্ণ মন্ত্রী। আবার বর্তমান মন্ত্রিসভার অনেকেরই ঠাঁই হয়নি নতুন সরকারের মন্ত্রিসভায়।

এবারের মন্ত্রিসভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের মতো হেভিওয়েট মন্ত্রীরা বাদ পড়েছেন। বাদ পড়াদের তালিকায় আছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলীর মতো ব্যক্তিত্বও।

সব মিলিয়ে নতুন গঠন হতে যাওয়া মন্ত্রিসভায় বিদায়ী মন্ত্রিসভা থেকে মোট ১৪ জন মন্ত্রী, ১২ জন প্রতিমন্ত্রী ও দুজন উপমন্ত্রী বাদ পড়েছেন।

বাদ পড়লেন যেসব মন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন, কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু বিষয়কমন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদূর উশৈসিং, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চোধুরী, রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

প্রতিমন্ত্রীদের মধ্যে বাদ পড়েছেন

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা মো. জাকির হোসেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, বিমান প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম ফজিলাতুন নেছা।

বাদ পড়াদের তালিকায় দুই উপমন্ত্রী

মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের পাশাপাশি বিদায়ী মন্ত্রিপরিষদ থেকে দুজন উপমন্ত্রী বাদ পড়েছেন। তারা হলেন- পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার এবং পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীসহ বিদায়ী মন্ত্রিসভার মোট সদস্য ৪৮ জন। প্রধানমন্ত্রী ছাড়াও এ মন্ত্রিসভায় ছিলেন ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী। তফসিল ঘোষণার পর টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন এমন) দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পদত্যাগ করেন। তারা হলেন- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম। তাদের মধ্যে নতুন মন্ত্রিসভায় স্থান পেয়েছেন শুধু ইয়াফেস ওসমান।

অন্যদিকে, নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া বাকি সদস্য সংখ্যা ৩৬।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *